fbpx
রেসিপি

মুগ ডালের একটি স্বাস্থকর রেসিপি

আজকে আমরা সম্পূর্ণ ঘরোয়া উপায়ে ও সুস্বাদু ও পুষ্টিকর কিছু উপাদানে তৈরি একটি খাবার রেসিপি দেখবো।

উপকরণ:

২ কাপ মুগ ডাল, ২ কাপ ফুলকপি, ছোট টুকরো করে কাটা, ৪ টেবিল চামচ মটরশুঁটি, ১ কাপ গাজর কুচি
আধা কাপ শিম কুচি ,১ চা চামচ জিরা, ২/৩টা শুকনো মরিচ, ১/২টা তেজপাতা, আধা চা চামচ হলুদ, আধা চা চামচ মরিচ গুঁড়ো, ১/২ চা চামচ চিনি, লবণ স্বাদমতো, ১-২ চা চামচ

প্রক্রিয়া:

১) বেশ আঁচে মিনিট দুয়েক টেলে নিন মুগ ডাল। এরপর ৩ কাপ পানিতে ৩০ মিনিট সেদ্ধ করে নিন ডাল। এছাড়াও ১০ মিনিট প্রেশার কুকারে ডাল ফুটিয়ে নিতে পারেন।

২) এরপর নন-স্টিক কড়াইতে এক চা চামচ তেল গরম করে নিন। এতে আস্ত জিরা দিয়ে দিন। এরপর দিন শুকনো মরিচ এবং তেজপাতা। এরপর দিয়ে দিন ফুলকপি। সাথে দিন মটরশুঁটি বাদে অন্যান্য সবজি। ওপরে ছড়িয়ে দিন হলুদ, মরিচ গুঁড়ো, চিনি এবং লবণ। ২-৩ মিনিট সাঁতলে নিন।

৩) ঢাকনা চাপা দিয়ে রান্না হতে দিন সবজি যতক্ষণ না সব সবজি সেদ্ধ হয়ে যায়। মাঝে মাঝে অল্প করে পানি দিতে পারেন যাতে শুকিয়ে না যায়। একটু নেড়েও দিতে পারেন।

৪) এবার ওপরে ঢেকে দিন সেদ্ধ করে রাখা মুগডাল। এবার দিয়ে দিন মটরশুঁটি। বেশি আঁচে ঢাকা দিয়ে রান্না করুন ২-৩ মিনিট। লবণ চেখে দেখুন, দরকার হলে ঠিক করে নিন। ব্যাস, তৈরি হয়ে গেলো দারুণ মজাদার এবং স্বাস্থ্যকর ফুলকপির ডাল। ভাত অথবা রুটি- দুটোর সাথেই পরিবেশন করতে পারেন এই ডাল।
টিপস: এই রেসিপিতে আপনি ফুলকপির পাশাপাশি যে কোন সবজি ব্যবহার করতে পারেন। লাউ, বিট, পালং শাক, কাঁচা পেঁপে সবকিছুই চলে। তবে ফুলকপির পরিমাণটা কম দেবেন না।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button