fbpx
আইসক্রিমরেসিপি

ঘরে তৈরি চকবার আইসক্রিম ।

প্রচণ্ড গরমে ঘরে তৈরি চকবার আইসক্রিম জুড়াবে প্রাণ। খুব সহজেই অল্প কিছু উপকরণ দিয়ে বানিয়ে ফেলা যায় মজাদার চকবার আইসক্রিম। জেনে নিন কীভাবে।

উপকরণ

হুইপিং ক্রিম- ১ কাপ
কনডেন্সড মিল্ক- আধা কাপ
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ
চকলেটের বার- ২ কাপ (টুকরা)
খাঁটি নারকেলের তেল অথবা ডালডা- ৩ টেবিল চামচ  


প্রস্তুত প্রণালি


একটি বাটি ডিপ ফ্রিজে আধা ঘণ্টা রেখে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা বাটিতে হুইপিং ক্রিম নিন। ক্রিমও যেন ঠাণ্ডা হয়। নরমাল ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন হুইপিং ক্রিম বা ফ্রেশ ক্রিম। বিটার দিয়ে বিট করে নিন ক্রিম। ক্রিম ঘন হয়ে গেলে কনডেন্সড মিল্ক ও ভ্যানিলা এসেন্স দিয়ে আবার বিট করুন। ক্রিম একদম ঘন হয়ে গেলে ঢেকে ডিপ ফ্রিজে রাখুন ২ ঘণ্টা। ফ্রিজ থেকে বের করে চামচ দিয়ে নেড়েচেড়ে নিন জমে যাওয়া ক্রিম। চামচের সাহায্যে মিশ্রণটি আইসক্রিমের ছাঁচে দিয়ে ডিপ ফ্রিজে রাখুন ৮ ঘণ্টা।
উপরের কোটিং তৈরি জন্য একটি পাত্রে পানি গরম করে উপরে হিট প্রুফ পাত্র বসিয়ে দিন। চকলেটের বার ভেঙ্গে দিয়ে দিন। নারকেলের তেল অথবা বাটার কিংবা ডালডা দিন। চকলেটের মিশ্রণ গলে গেলে চুলা থেকে নামিয়ে গ্লাসে ঢেলে নিন।
ফ্রিজ থেকে আইসক্রিম বের করুন। ছাঁচ থেকে আইসক্রিম বের করার জন্য কুসুম গরম পানি ভর্তি পাত্রে ছাঁচ ডুবিয়ে রাখুন ২০ সেকেন্ড। আইসক্রিম খুলে আসলে সেটি তরল চকলেটে ডুবিয়ে নিন। মিশ্রণটি যেন খুব বেশি গরম না থাকে সেদিকে লক্ষ রাখা জরুরি। আইসক্রিম প্রচণ্ড ঠাণ্ডা হওয়ার কারণে প্রায় সঙ্গে সঙ্গেই জমে যাবে বাইরের কোটিং। চাইলে নারকেলের গুঁড়া কিংবা বাদাম ছিটিয়ে দিতে পারেন উপরে, চকলেটের কোটিং নরম থাকতে থাকতেই। একটি ট্রেতে বাটার পেপার বিছিয়ে উপরে আইসক্রিম রাখুন। এভাবে ডিপ ফ্রিজে ১০ মিনিট রেখে বের করে পরিবেশন করুন মজার চকবার আইসক্রিম। চাইলে মুখবন্ধ বাটিতে সংরক্ষণ করতে পারেন অনেকদিন পর্যন্ত।  

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button