fbpx
রেসিপি

বাড়িতেই তৈরি করে ফেলুন চিকেন স্টেক সাথে মাশরুম সস

গরুর মাংস যারা খান না কিংবা যারা ডায়েটে আছেন, তাঁদের জন্য দারুণ সমাধান চিকেন স্টেক। তৈরি করতে সময় লাগে একেবারেই কম আর সাথে যদি যোগ হয় মাশরুম সস, তাহলে তো সোনায় সোহাগা। যারা ডায়েট করছেন, তাঁরাও নিশ্চিন্তে খেতে পারবেন মাখনের বদলে তেল ও ক্রিমটা বাদ দিয়ে। সব মিলিয়ে সকলের জন্যই দারুণ এক রেসিপি। চলুন তাহলে শুরু করা যাক…

উপকরণ

স্টেকের জন্য লাগবে- মুরগির বুকের মাংশ ৫০০ গ্রাম ( বড় মুরগি হলে বুকের মাংশ সমান্তরাল ভাবে কেটে দুই ভাগ করে স্টেক এর মত শেপ দিয়ে নিতে হবে ১ টেবিল চামচ টমেটো কেচাপ ১ টেবিল চামচ সয়া সস ১ চামচ করে আদা এবং রসুন বাটা ১ চামচ মরিচ গুঁড়ো ( অথবা স্বাদমত) ১/২ চামচ গরম মসলা গুঁড়ো লেবুর রস ২ টেবিল চামচ -সব একসাথে মুরগির সাথে মাখিয়ে সারারাত (অথবা কমপক্ষে ৩ ঘন্টা ) মেরিনেট করে রাখতে হবে। 

সসের জন্য লাগবে- মাশরুম কুচি ১ কাপ মাখন ১ টেবিল চামচ ময়দা ১ টেবিল চামচ গরম মসলা গুঁড়ো ১/৪ চা চামচ কর্ণ ফ্লাওয়ার ১ চা চামচ পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ রসুন কুচি ১ চা চামচ ফ্রেশ ক্রিম ৩ চা চামচ চিকেন স্টক ১ কাপ লবণ স্বাদমত গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ অথবা স্বাদমত

প্রণালী-

  • চিকেন গ্রিল করে নিতে হবে গ্রিলিং মেশিনে অথবা বার্বিকিউ গ্রিলে। চুলাতে করতে চাইলে নন স্টিক প্যানে সামান্য তেল দিয়ে মিডিয়াম আছে মাংস ভাজতে হবে সিদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত। পরে চুলার তাপ বাড়িয়ে ২-৩ মিনিট ভাজতে হবে রঙ ধরার জন্য।
  • সসের জন্য প্যানে বাটার নিয়ে পেঁয়াজ কুচি , রসুন কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে মাশরুম দিয়ে দিতে হবে। লবণ, গোল মরিচ আর গরম মসলা দিয়ে কিছুক্ষণ ভেজে এতে ময়দা দিয়ে ভাজতে হবে।
  • এরপর চিকেন স্টক দিয়ে ভালো মত নেড়ে কিছুক্ষণ রান্না করতে হবে।
  • যখন কিছুটা ঘন হয়ে আসতে থাকবে তখন এতে ক্রিম দিয়ে ভালো মত কিছুক্ষণ নেড়ে আরো কিছুটা ঘন করে নামাতে হবে।
  • পরিবেশন করুন মাখনে সতে করা সবজির সাথে।

রেসিপিটি বানানোর পরে অবশ্যই আমাদের ফেসবুক গ্রুপে আসে জানাবেন কেমন হয়েছে ।

ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/ummekitchen/
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button