fbpx
নাস্তা

বিকেলে নাস্তার জন্য ৫টি স্বাস্থ্যকর খাবার

রঙিন ডেস্ক : সারাদিন মোটামুটি ঠিকঠাক খাওয়াদাওয়া করলেও সব মাটি হয়ে যাচ্ছে বিকেলের দিকে এসে? কারণ এসময় ক্ষুধায় পেটের ভেতরটা মোচড় দিতে শুরু করে। খাওয়া হয়ে যায় কেক-পেস্ট্রি, রোল, ন্যুডলস বা মুড়ি-তেলেভাজার মতো অনেক খাবারই। এটা স্বাস্থ্যকর অপশন নয়। তাই হাতের কাছে এমন কিছু রাখুন যা খিদেও মেটাবে, স্বাস্থ্যও ভালো রাখবে।

স্যালাড: ব্যাপারটা শুনতে যতটা কঠিন, কার্যত তৈরি করা মোটেই তত কঠিন নয়। স্যালাড আপনি নানাভাবে তৈরি করতে পারেন, তা খেতেও চমৎকার হয়। যেমন ধরুন হালকা সেদ্ধ করা বিট বা গাজর কুরে নিয়ে জল ঝরানো টক দই, চাট মশলা, নুন-মরিচ মিশিয়ে খেতে তোফা লাগে। আর দইয়ে যদি সামান্য হিং, জিরে, সরষে, কারিপাতার ফোড়ন দেন, তা হলে তো কথাই নেই! ডিম সেদ্ধ, শসা, টোম্যাটো, লেটুস, লবণ-মরিচ-লেবুর রস মিশিয়ে বানানো যায় এগ স্যালাড। ডিম বাদ দিয়ে চিনেবাদাম ভাজা বা ছোলা সেদ্ধ মেশালেও চমৎকার লাগবে খেতে। বেশ কয়েক রকম তাজা ফলের কুচি আর সামান্য চাটমশলা দিয়েও ফ্রুট স্যালাড বানানো যায়।

ফল: আপেল বা শসা সুন্দর করে কেটে নিন। সঙ্গে রাখুন পিনাট বাটার বা জল ঝরানো দই। দুটো মিশিয়ে খেলে দারুণ। তা ছাড়া যে কোনো ফলও খেতে পারেন। সন্ধ্যায় ফল খেলে মোটেও অ্যাসিড হয় না।

বাদামের মিশ্রণ: আখরোট, আমন্ড, সূর্যমুখির বীজ আর ফ্ল্যাক্স সিড শুকনো তাওয়ায় ভেজে নিন। ঠান্ডা করুন। তার মধ্যে শুকনো ক্র্যানবেরি, কালো আঙুর, কিশমিশ মেশান। এইমিশ্রণ একটি বোতলে পুরে রেখে দিন ব্যাগে। বিকেলে খিদে পেলে এক মুঠো খেলেই পেট ভরে যাবে।

ভুট্টা সেদ্ধ/ছোলা মাখা: সামান্য লবণ-মরিচ-কাঁচামরিচ-ধনেপাতা-লেবুর রস দিয়ে যদি ভুট্টা বা ছোলা সেদ্ধ মেখে নিতে পারে, তা হলে দারুণ স্বাদবদল হবে। এর সঙ্গে খুব অল্প করে মুড়ি মিশিয়েও খেতে পারেন।

সেদ্ধ চিকেন/ডিম: অল্প চিকেন সেদ্ধ করে সামান্য অলিভ অয়েলে একটু রসুন, চিলি ফ্লেক্স দিয়ে সাঁতলে রাখুন। সন্ধেবেলা খেলে পেট অনেকক্ষণ ভরে থাকবে।

সতর্কীকরণ: বিকেলে যাই খান না কেন, তাতে যেন অতিরিক্ত নুন না থাকে তা দেখবেন। বাড়তি লবণ শরীরে জল ধরে রাখে। তা স্বাস্থ্যের পক্ষেও খুব ভালো নয়।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button